Create Event
Search results for:
No result found! Try with different keywords!
Advertisement
 (Shopno Puron)

স্বপ্নপূরন (Shopno Puron)

May 12, 2021 - May 12, 2021

স্বপ্নপূরন (Shopno Puron)

Time Wed May 12 2021 at 07:30 pm

(add to calendar)

JCI Dhaka Young, Dhaka, Dhaka Division, Bangladesh, Dhaka, Bangladesh

Advertisement

স্বপ্নপূরন (Shopno Puron), 12 May | Event in Dhaka | AllEvents.in স্বপ্নপূরন (Shopno Puron)
‘তোমরা সালাত আদায় কর এবং যাকাত প্রদান কর। তোমরা যে উত্তম কাজ নিজেদের জন্য অগ্রে প্রেরণ করবে তা আল্লাহর নিকটে পাবে। নিশ্চয়ই তোমরা যা কর আল্লাহ তা দেখছেন।
-সূরা বাকারা : ১১০

স্বপ্নপূরন জেসিআই ঢাকা ইয়াং এর একটি যাকাত ভিত্তিক প্রকল্প যা পুরো রোজার মাস ধরে চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে আমরা কিছু দরিদ্র সীমার নিচে বসবাসরত কিছু পরিবারকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার উদ্যোগ হাতে নিয়েছি। এই প্রকল্প সম্পর্কে জানতে হলে সবার আগে আমাদের জানতে হবে যাকাত কি এবং আমাদের শান্তির ধর্ম ইসলাম যাকাত নিয়ে কি দিক নির্দেশনা দিয়েছে। প্রকল্পের অংশ হিসেবে আমরা খুব শীঘ্রই একটা ওয়েবিনার এর মাধ্যমে একজন মুফতি'র কাছ থেকে ইসলামী শরিয়াহ মোতাবেক যাকাতের সুষম বন্টন সম্পর্কে জানবো।

যাকাত কিঃ

ইসলামের পাঁচটি মূল স্তম্ভের একটি হলো যাকাত। যাকাত শব্দের অর্থ পরিচ্ছন্নতা। নিজের আয় থেকে একটি নির্দিষ্ট অংশ কম সৌভাগ্যবান মানুষকে দান করে নিজের আত্মার পরিশুদ্ধিই যাকাত। শরীয়তের ভাষ্যে, বাৎসরিক আয়ের ২.৫% অংশ আল্লাহের পথে দান করে দেয়ার নাম যাকাত। এতে সম্পদ হয় হালাল এবং আত্মা হয় পরিশুদ্ধ। রাসূল (স) এর মতে, “যে ব্যক্তি যাকাত দিল তার থেকে যেন শয়তান নির্মূল হয়ে গেল।”

কাদের উপর যাকাত ফরজঃ

যাকাত দেয়ার জন্যে একজন মুসলিমের নিসাব পরিমাণ সম্পদের মালিক হতে হবে। নিসাব বলতে বোঝায় ন্যূনতম যে পরিমাণ ধন-সম্পদ থাকলে যাকাত আদায় করা ফরজ। ফিকহ অনুসারে নিসাব পরিমাপ করা হয়ে থাকে। ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের হিসাব অনুসারে, এই পরিমাণ হচ্ছে ৭.৫ তোলা স্বর্ণ কিংবা ৫২.৫ তোলা রৌপ্য অথবা সমপরিমাণ অর্থ। যে ব্যক্তি এক বছর যাবত নিসাব পরিমাণ সম্পদের মালিক থাকেন, তাকে মোট অর্থের শতকরা ২.৫% হারে যাকাত পরিশোধ করতে হবে।

কারা পাবেন এই যাকাতঃ

যাকাতের যোগ্য ব্যক্তিদের নিয়ে শরিয়তে বিশেষ বিধান রয়েছে। মূলত, গরীব দুঃখী, নিঃস্ব বা দেনায় জর্জরিত মুসলিম কিংবা অসহায় মুসাফির যাকাত পাবার যোগ্য। যারা সাধারণ মানুষের কাছ থেকে যাকাত সংগ্রহ করে সত্যিকার দুঃখী মানুষের কাছে পৌঁছে দেয়, তাদের কাছেও যাকাতের অর্থমূল্য দেয়া চলে। কেবলমাত্র যোগ্য ব্যক্তি ছাড়া অন্য কাউকে যাকাত দিলে তা গ্রহণযোগ্য হবে না। সূরা নিসার ১৬২ নং আয়াতে আল্লাহ তাআলা তার বান্দাদের জন্য ‘আজরুন আযীম’-এর প্রতিশ্রুতি দিয়েছেন। ইরশাদ হয়েছে-

‘এবং যারা সালাত আদায় করে, যাকাত দেয় এবং আল্লাহ ও পরকালে ঈমান রাখে আমি তাদেরকে মহাপুরস্কার দিব।’

আমাদের স্বপ্নপূরন প্রকল্পঃ

আমাদের যাকাত প্রকল্প, আমাদের স্বপ্নপূরন, সেই সব স্বপ্ন দেখতে ভুলে যাওয়া মানুষদের রঙিন স্বপ্নের জন্য, যা আমরা পূরন করতে সাহায্য করবো, বেচে থাকার সেই ধূসর স্বপ্ন যাতে আমরা রঙ এর পরশ বুলিয়ে দিবো, সাবলম্বী হওয়ার সেই অসম্ভব স্বপ্ন যা আমরা এই প্রজেক্ট এর মাধ্যমে সম্ভব করে তোলার চেষ্টা করবো।
আমাদের প্রকল্প সেই সকল হাত পেতে যাকাত নেয়া সুবিধাবঞ্চিত মানুষদের জন্য, যাদের নিজেদের ই একদিন যাকাত দেয়ার স্বপ্নকে আমরা ডানা মেলে উড়তে শেখানোর এই ছোট্ট প্রচেষ্টা করবো। এই মহৎপ্রাণ উদ্যোগের সাথে
আমি আছি, আপনি আছেন তো? JCI Dhaka Young চায়, আজকে যারা এই প্রজেক্টের গ্রহীতা, তারা যেন সামনের বছর থেকে নিজেরাই দাতা হয়ে যাকাত দেয়ার প্রস্তুতি নিতে পারেন। যাকাতের কনসেপ্টটাই কিন্তু এরকম; “এমন কিছু একটা করা যেন সে সামনের বছর যাকাত নেয়ার মতো অবস্থায় না থাকে অর্থাৎ স্বাবলম্বী হয়”

খলিফা উমার (রাঃ) এর আমলে যাকাত ব্যবস্থা এতো সুন্দর ছিল যে সারা দিন ঘুরেও যাকাত দেয়ার মতো লোক খুঁজে পাওয়া যেত না... শেষমেশ যাকাত দেয়ার লোক না পেয়ে তিনি আফ্রিকা মহাদেশে যেয়ে যাকাত দেয়ার নির্দেশ দিয়েছিলেন। আর আমরা বছরের পর বছর যাকাত দেয়ার ব্যাপারে সেই শাড়ি আর লুংগীতেই আটকে আছি। কিন্তু এভাবে যাকাতের ঠিক উদ্দেশ্যটা, সেটা কি হচ্ছে? আপনি চাইলে আমাদের সাথে বসতে পারেন, আমাদের উসিলায়, আল্লাহ'র দেখানো রাস্তায়, উনার নবীর পথনির্দেশিনায়, যাকাত দিতে পারেন, আমাদের "স্বপ্নপূরণ" এর মাধ্যমে। পরিবর্তন একদিনে আসে না, কিন্তু বসে থাকলে তো সেটাও হবে না।

এ বছর আমরা পরিকল্পনা নিয়েছি আপনাদের যাকাত থেকে প্রাপ্ত অর্থ দিয়ে সমাজের অসহায় দুস্থ, গরিব পরিবার কে আয়ের উৎস তৈরী করে দিয়ে স্বাবলম্বী করার প্রচেষ্টা করবো

১. রিকশা প্রজেক্টঃ খরচ ২৫,০০০ টাকা
২. ভ্যান প্রজেক্টঃ খরচ ২০,০০০ টাকা
৩. সেলাই মেশিন প্রজেক্টঃ খরচ ১৫,০০০ টাকা
৪. ক্ষুদ্র ব্যবসা প্রজেক্ট: খরচ ১০,০০০- ২০,০০০ টাকা

আপনি চাইলে পুরোটাই কিনে দিতে পারেন বা কোনো একটা পরিবারের স্বপ্নপূরনের আংশিক অংশীদার ও হতে পারেন। আর এই পুরো কাজে আপনারাও চাইলে আমাদের সাথে সম্মিলিতভাবে পাশে থেকে প্রত্যক্ষভাবে অংশ নিতে পারেন। আমরা পুরো রোজার মাস এই প্রজেক্টের অংশ হিসেবে যাকাত তহবিল সংগ্রহ করবো এবং ঈদের পরে, যাকাত হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করবো আপনাদেরকে সাথে নিয়েই, ইনশাআল্লাহ।

কেন আমাদেরকে বেছে নিবেনঃ

তারুণ্যের জয়ধ্বনি সর্বত্রই। তারুণ্যকে কাজে লাগিয়ে নতুন কিছু করার মাধ্যমেই এগিয়ে যাওয়া যায়। তবে এক্ষেত্রে তরুণদের সংঘবদ্ধ হওয়াটা জরুরি। নেটওয়ার্কের মাধ্যমে পজিটিভ কিছু করার মধ্যে অন্যরকম আনন্দ আছে। এতে নিজেকে ভালো কিছুর সঙ্গে সম্পৃক্ত করার পাশাপাশি সামনে এগিয়ে নিয়ে যাওয়া যায়। তরুণদের তেমন একটি সংগঠন জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল বাংলাদেশ (জেসিআই)। দেশ-বিদেশের নেটওয়ার্কের মাধ্যমে সংগঠনটি ইতিবাচক অনেক কাজ করে।

বাংলাদেশে এই সংগঠনের সর্বমোট ১৮টি চ্যাপ্টার কাজ করে, যার মধ্যে অন্যতম হচ্ছে জেসিআই ঢাকা ইয়াং। আমরা সবসময়ই চেষ্টা করেছি সমাজের সুবিধাবঞ্চিত মানুষদের নিয়ে কাজ করার, তাদের দুঃখ দুর্দশার পরিসমাপ্তি ঘটানোর আর এই উদ্দ্যেশ্যের নিমিত্তেই আমরা এখন পর্যন্ত নিম্নোক্ত প্রকল্প সুষ্ঠুভাবে সমাপ্ত করেছি।

১. মানুষ মানুষের জন্য, করোনা মোকাবেলায় দুস্থ এবং অসহায়দের পাশে

(Link: https://fb.me/e/62esVlY2u)

২. উষ্ণ ভালোবাসা -২০২১, শীতার্ত মানুষের পাশে জে সি আই ঢাকা ইয়াং
(Link: https://fb.me/e/4zromzGDN)

৩. Reader's Game 1.0, Back to Books (A Book reading competition for the young generation)
(Link: https://fb.me/e/2UkXHplKs)

এখন সিদ্ধান্ত আপনার হাতে। আপনাদের সহায়তা ছাড়া, বাকী সব প্রকল্পের মত, এই প্রকল্পও সফল হয়ে উঠবে না। তাই আপনাদের কাছে, আমাদের সকল সদস্য, তাদের পরিবার, দেশ ও বিদেশের শুভাকাঙ্ক্ষীদের কাছ থেকে যাকাত অনুদান চাচ্ছি, বিপদগ্রস্ত মানুষের সহায়তায় পাশে থাকার জন্য। আমাদেরকে যাকাত পাঠানোর জন্য যোগাযোগ করুনঃ

আপনার যাকাত এবং দান নিম্নোক্ত একাউন্ট নাম্বারে প্রদান করার জন্য বিনীত অনুরুধ করা যাচ্ছে:

A/C# 046-0210010303
JCI Dhaka Young
Mutual Trust Bank,
Corporate Branch, Gulshan-1

A/C 119.101.192547
S M MUQTADIRUL HUQ
Dutch Bangla Bank, Donia Branch
A/C: 1503201835374001
Md Rafiqul Islam
BRAC Bank Ltd, Moghbazar Branch
Bkash: 01789428571 (Merchant a/c, use payment menu, Ref: SP)
Nagad/Rocket: 01920714930 (Personal, use Send money menu, Ref: SP)

** For more information
0173079112



Search by related topics in Dhaka
Event Photos
Hosted by
Are you the host?
Nearby Hotels JCI Dhaka Young, Dhaka, Dhaka Division, Bangladesh, Dhaka, Bangladesh
Report a problem ?

Event Information

Date & Time

Wed May 12 2021 at 07:30 pm
Add to Calendar

Location

JCI Dhaka Young, Dhaka, Dhaka Division, Bangladesh, Dhaka, Bangladesh

Advertisement
Advertisement
Market Your Events Professionally

Create an online presence of your events and make them easy to discover & share with the relevant audience.

Create Events